1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৯:২৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সেভ দ্য ফিউচার ফাউন্ডেশনের উদ্যোগে পথশিশুদের মাঝে খাবার বিতরন জেলা পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত দুই হাজার কোটি টাকা মানিলন্ডারিং মামলার আসামী সাইফুলকে কারাগারে প্রেরণ ফরিদপুরে ব্যতিক্রমী পূজা দেখতে দর্শনার্থীদের ভিড়, এক মন্দিরে তিনশত একটি প্রতিমা বসন্তপুর যুব সংঘের উদ্যোগে ফাইনাল ফুটবল খেলা অনুষ্ঠিত জেলা ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান ঐতিহ্যবাহী ঈঁশান বাবু বাড়ীর ১৪৫ তম দুর্গোৎসব ফরিদপুরে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন বিষাক্ত সাপে কামড়ের ৩দিন পর কৃষকের মৃত্যু খানখানাপুরে নির্মাণ শ্রমিকদের সাথে স্বপ্ননীড় কনসাল্টের সাথে মত বিনিময়ে সভা অনুষ্ঠিত

জনগণের কাছে ইএএলজি প্রকল্প জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত —স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৫ আগস্ট, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

নিরঞ্জন মিত্র নিরুঃ ফরিদপুর স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক (উপসচিব) মোহাম্মদ আসলাম মোল্লা বলেছেন, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর ইএএলজি প্রকল্প ইউনিয়ন পরিষদের ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভা, গণশুনানি, স্থানীয় সম্পদ আহরণ, স্থায়ী কমিটি শক্তিশালীকরণ, নারী ও শিশুবান্ধব উন্নয়ন পরিকল্পনা গ্রহণে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে। ফলে ইউনিয়ন পরিষদগুলো এখন মানুষের কাছে জনবান্ধব সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে পরিণত হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের কার্যকর ও জবাবদিহিমূলক স্থানীয় সরকার (ইএএলজি) প্রকল্পের সহযোগিতায়,
ফরিদপুরের সালথা উপজেলার রামকান্তপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে, (২৫ আগষ্ট) বৃহস্পতিবার পরিষদ চত্তরে, ইউনিয়ন পরিষদের ইউপি সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য, ইউপি সচিব, গ্রাম পুলিশ ও ইউনিয়নের সকল পর্যায়ের ব্যক্তিবর্গের অংশগ্রহণে ইউনিয়ন পরিষদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ক অবহিতকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ইএএলজি প্রকল্পের মাধ্যমে নির্বাচনের পরে প্রত্যেক চেয়ারম্যান তার ভোটারের কাছে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। জনগণের চাহিদা অনুযায়ী পরিষদের বিভিন্ন উন্নয়ন প্রকল্পসহ অন্যান্য কর্মকাণ্ড বাস্তবায়িত হচ্ছে। নাগরিকদের অভিযোগের চাহিদা অনুযায়ী রাস্তাঘাটের উন্নয়ন, চিকিৎসা সেবা নিশ্চিত করা, দারিদ্র্য রোধ, স্বাস্থ্য সম্মত স্যানিটেশন, কৃষকের চাহিদা ও কৃষি খাতের উন্নয়নসহ নানা বিষয়ের উন্নয়ন ঘটানো সম্ভব হচ্ছে।

অবহিতকরণ কর্মশালায় তিনি ফরিদপুরের প্রকল্পের কার্যক্রমের অগ্রগতি তুলে ধরেন। পরে তিনি ইউনিয়ন পরিষদ আইনের বিস্তারিত আলোচনাপূর্বক বিভিন্ন সমস্যার সমাধানে অংশগ্রহণকারীদের মতামত গ্রহণ করেন।

রামকান্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইসারত হোসেনের সভাপতিত্বে, অবহিতকরণ সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইএএলজি’র ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর মোঃ মনির হোসেন মজুমদার।

ডিস্ট্রিক্ট ফ্যাসিলিটেটর তার বক্তব্যে পরিষদের দায়িত্ব ও কর্তব্য বিষয়ের মধ্যে ইউনিয়ন পরিষদের কার্যাবলী, ওয়ার্ড সভা,উন্মুক্ত বাজেট ঘোষণা, গণশুনানির আয়োজন, স্থানীয় সম্পদ আহরণ/ কর ধার্য্য ও আদায়, নারী উন্নয়ন ফোরাম, স্থানীয় কমিটি সক্রিয়করণ বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

অনুষ্ঠানের শুরুতে ইউনিয়নের জনসাধারণকে নারী নির্যাতন প্রতিরোধ ও বাল্য বিবাহের উপর নাটক প্রদর্শনের মাধ্যমে সচেতন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!