1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্কুল ছাত্রীর লাশ তালাবদ্ধ বাথরুম ভেঙে উদ্ধার আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী সালথায় যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস উপলক্ষে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রের শ্রদ্ধাঞ্জলি নিবেদন জাতির পিতাকে হত্যার পর তার নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল- লাবু চৌধুরী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদারের শোক বাণী মেয়ের প্রেম লীলায় মা না ফেরার দেশে সড়ক দুর্ঘটনায় দম্পতির প্রাণ গেল জাতীয় শোক দিবস উপলক্ষে সালথার দলীয় নেতাদের সাথে মতবিনিময় করলেন লাবু চৌধুরী

আরবান প্রাইমারী হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারী প্রজেক্টের শুভ উদ্বোধন

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ জুন, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

ফরিদপুর প্রতিনিধিঃ দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা সুনিশ্চিতকরণের উদ্দেশ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীনে ১৯৯৮ সালে ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজশাহী মহানগরীতে আরবান প্রাইমারি হেলথ কেয়ার প্রকল্পের কার্যক্রম শুরু হয়। বাংলাদেশ সরকারের পাশাপাশি এডিবি (এশীয় উন্নয়ন ব্যাংক), নরডিক, ইউএনএফপি (জাতিসংঘ জনসংখ্যা কার্যক্রম তহবিল) যৌথভাবে এ প্রকল্পে অর্থায়ন করে।

প্রকল্পটির আওতায় ফরিদপুর পৌরপভায় এ পর্যন্ত ৪টি স্বাস্থ্য কেন্দ্র নির্মাণ করা হয়েছে। এর মধ্যে ৬নং ওয়ার্ডের ব্রাক্ষণকান্দা বাইপাস সড়কের পাশে নগর মাতৃসদন, ৩নং ওয়ার্ডের পারচরে নগর স্বাস্থ্যকেন্দ্র ১, ১৮নং ওয়ার্ডের ভাটি লক্ষিপুরে নগর স্বাস্থ্যকেন্দ্র ২ ও ২২নং ওয়ার্ডের কমলাপুরে নগর স্বাস্থ্যকেন্দ্র ৩ স্থাপন করা হয়েছে।

“নিরাপদ মাতৃত্ব আমাদের অঙ্গীকার” এই শ্লোগান নিয়ে সংস্থাটি ফরিদপুরে তাদের কার্যক্রম শুরু করেছে।

২৮ জুন মঙ্গলবার ফরিদপুর পৌরসভার হলরুমে পপুলেশন সার্ভিসেস এন্ড ট্রেনিং সেন্টারের (পিএসটিসি) পরিচালনায় এ অনুষ্ঠানটি বাস্তবায়ন করে ফরিদপুর পৌরসভা।

পৌর মেয়র অমিতাভ বোসের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইউপিএইসসিএসডিপি (UPHCSDP-II)র (দ্বিতীয় পর্যায়) যুগ্ম সচিব-প্রকল্প পরিচালক আবুল ফয়েজ মোঃ আলাউদ্দিন খান।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ আসলাম মোল্লা, পরিবার পরিকল্পনা উপপরিচালক মোঃ মোজাম্মেল হক।

অনুষ্ঠানে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন এর মাধ্যমে প্রোজেক্টর সার্বিক কার্যক্রম তুলে ধরেন প্রধান অতিথি।

অনুষ্ঠানে জানানো হয় রংধনু চিন্হিত নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্যকেন্দ্র সবার জন্য। এখানে তিনটি পৃথক ক্যাটাগরিতে মোট ১৭ ধরনের চিকিৎসা সেবা দেওয়া হবে। মাতৃত্বকালীন সেবা, শিশু সেবা ও সাধারণ চিকিৎসা সেবা ক্যাটাগরিতে গর্ভকালীন সেবা প্রসবকালীন সেবা, প্রসবত্তোর সেবা, মাসিক নিয়ন্ত্রণ সেবা, গর্ভপাত পরবর্তী সেবা, পরিবার পরিকল্পনা সেবা, নবজাতক ও শিশু স্বাস্থ্য সেবা, প্রজনন স্বাস্থ্য সেবা, কিশোর কিশোরীদের স্বাস্থ্য সেবা, পুষ্টি সেবা, সংক্রামক রোগ নিয়ন্ত্রণ, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ, সাধারণ রোগের চিকিৎসা, স্বাস্থ্য শিক্ষা, রোগ নিরুপণ সেবা, নারীর প্রতি সহিংসতা ও এ্যাম্বুলেন্স সেবা দেওয়া হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!