1. alamgirfpur@gmail.com : Alamgir Hossen : Alamgir Hossen
  2. jakirsaltha@gmail.com : Jakir Hosen : Jakir Hosen
  3. rjillur86@gmail.com : Jillur Rahman : Jillur Rahman
  4. ridoyshil2525@gmail.com : Ridoy Shil : Ridoy Shil
  5. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
বুধবার, ০৬ জুলাই ২০২২, ০৭:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
ঈদ উপলক্ষে মহাসড়কে যানজট মুক্ত রাখার জন্য করিমপুর হাইওয়ে থানার বিভিন্ন পদক্ষেপ একশত বোতল ফেনসিডিলসহ আটক ২ যুবক কৃষি প্রণোদনা কর্মসূচি হিসেবে বিনামূল্যে বীজ ও সার বিতরণ টিসিবির পণ্য সামগ্রী বিক্রয় কর্মসূচি চলছে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত পরিবারে আর্থিক সহায়তা ও চাল বিতরন তিন মুক্তিযোদ্ধা কমান্ডার ও পত্রিকার সম্পাদকের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন সড়ক অবরোধ খাদ্যের সন্ধানে লোকালয়ে মুখপোড়া হনুমান যুবককে কুপিয়ে হত্যা করল দুর্বৃত্তরা ফরিদপুরে ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট স্থানীয়করণ অনুশীলন অনুষ্ঠিত বিদ্যালয় মাঠে গরু-ছাগলের হাট: ৩২ বছর পর বন্ধ করলেন প্রশাসন

ফরিদপুরে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: সোমবার, ৬ জুন, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

নিরঞ্জন মিত্র নিরুঃ ফরিদপুরে তথ্য প্রযুক্তির মাধ্যমে এনডিডিসহ সব ধরনের প্রতিবন্ধী ব্যক্তির ক্ষমতায়ন প্রকল্পের অধীনে, তথ্য প্রযুক্তিতে প্রতিবন্ধী ব্যক্তিদের সক্ষমতা উন্নয়নে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের আয়োজনে, (৬ জুন) সোমবার দুপুর সড়ে ১২ টার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ফরিদপুর আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক মোঃ অলিউল্লাহ্ আহম্মেদ এর সভাপতিত্বে, সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক অতুল সরকারের সরকার।

সেমিনারে জেলা প্রশাসক তিনি তাঁর বক্তব্যে বলেন, প্রত্যেকটা শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিবন্ধী শিক্ষার্থীরা সাধারণ শিক্ষার্থীদের সাথে পড়ালেখা করতে পারবে। এতে প্রতিবন্ধীদের উৎসাহী বাড়বে। প্রতিবন্ধীদের সুবর্ণ নাগরিক হিসেবে গড়ে তুলতে পারলে, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়া সম্ভব হবে।

তিনি বলেন, সমাজের সকল শ্রেণির মানুষের প্রতিবন্ধীদের পাশে থেকে উৎসাহিত করতে হবে। প্রতিবন্ধীদের তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে দক্ষতা অর্জন করতে হবে। একজন প্রতিবন্ধী তার প্রযুক্তির জ্ঞান নিয়ে ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে প্রচুর অর্থ উপার্জন করে সাবলম্বী হতে পারবে। এতে করে কারো কাছে ধন্না ধরতে হবে না। তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের তথ্য-প্রযুক্তিতে দক্ষ করে দেশের উন্নয়নের এগিয়ে আসতে পারলে এসডিজি অর্জনসহ দেশের সব উন্নয়ন কর্মকাণ্ডে সফল বাস্তবায়ন সম্ভব।

সেমিনার অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসাবে বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল প্রকল্পের উপ- প্রকল্প পরিচালক মোঃ গোলাম রব্বানী। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) লিটন আলী, সরকারি ইয়াছিন কলেজের অধ্যক্ষ প্রফেসর শীলা রানী মন্ডল, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এ.এস.এম আলী আহসান।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সরকারি সারদা সুন্দরী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর কাজী গোলাম মোস্তফা, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ আখতারুজ্জামান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সহকারি পরিচালক মোঃ সোহেল শেখ, প্রোগ্রামার ইমরান হাসান, প্রথম আলো পত্রিকার জেলা প্রতিনিধি সাংবাদিক পান্না বালা প্রমুখ।

সেমিনার অনুষ্ঠানটি সঞ্চালনায় ও স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রশিক্ষক বিসিসি (আইটি) মোঃ আশরাফুল ইসলাম।

এসময় সেমিনারে বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, প্রতিবন্ধী তরুণ-তরুণী ও অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
error: Content is protected !!