1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০১:২৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পিতার লাশ বাড়িতে রেখেই অশ্রু জলে বুক ভাসিয়ে পরীক্ষার হলে ছেলে জেলা পরিষদ নির্বাচনে আ.লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ভোট চেয়ে কাঁদলেন ভাঙ্গা উপজেলা সিপিপির বর্ধিত সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত বোয়ালমারীতে জনপ্রতিনিধিদের সাথে আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর মতবিনিময় সভা অনুষ্ঠিত ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দ  বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতিকে ফরিদপুর জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা প্রদান  সমাজের সবক্ষেত্রেই সুবিচার নিশ্চিত করতে হবে – বিচারপতি মো: রেজাউল হাসান  পরিবেশ উন্নয়ন ফোরামের উদ্যোগে ফরিদপুরে বিশ্ব নদী দিবস পালন উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভাঙ্গা উপজেলার বাজারে ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান

মধুখালীতে শখের বসে মাশরুম চাষ

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

হৃদয় শীলঃ ফরিদপুরের মধুখালীতে শখেরবসে ঘরে করছেন মাশরুম চাষ। মধুখালী পৌরসভার বনমালিদিয়া গ্রামের সাবেক সরকারী কর্মকর্তা মোঃ আউয়ুব হোসেনের স্ত্রী রাজিয়া সুলতানা জাহান শখের বসে নিজ বাড়ীতে গড়ে তুলেছেন মাশরুম চাষের খামার।

সরোজমিনে তাঁর বাড়ীতে মাশরুমের খামার পরিদর্শনে গেলে রাজিয়া সুলতান জাহান এ প্রতিনিধিকে জানান শাখের বসেই এই মাশরুম চাষের খামার গড়ে তুলি। বিভিন্ন টিভি ও ইউটিউব চ্যানেলে দেখে মাশরুম চাষ এবং ব্যবহরে উদ্ধুদ্ধ হয়ে অল্প পরিসরে মাশরুম চাষ শুরু করি। তবে কৃষি অধিদপ্তর থেকে মাশরুম চাষের উপর প্রশিক্ষণ গ্রহন করেছি। মাশরুম খামারটির নাম দিয়েছি আলিফ আবিদ। নিজের চাহিদা পুরণ করে গ্রাহকের চাহিদা মত সরবরাহ করছি। অবসর প্রাপ্ত স্বামীর উৎসাহ ও সন্তানদের সহযোগিতায় মুশরুম চাষে আগ্রহ পাচ্ছি। দু’টি মেয়ে একটি ছেলে। মেয়েদের বিয়ে দিয়েছি আর ছেলে ইউরোপ প্রবাসি। হাতে যথেষ্ঠ সময়। মাশরুম চাষে সময় পাচ্ছি অফুরন্ত। আমাদের দেশে মাশরুমের ব্যবহার সে ভাবে গড়ে উঠে নাই।

বিশেষ করে মধুখালীতে সে ভাবে সাধারন মানুষের মাঝে মাশরুমের ব্যবহার বা পরিচিতি গড়ে উঠে নাই। মাশরুম একটি ঔষধি গুণে ভরপুর এবং সুস্বাদু খাবার। এমন কি অনেকেই মাশরুমকে চেনেন না। মাশরুম বিভিন্ন রোগের প্রতিরোধে ভুমিকার রাখে। দেশিয় খাবারে মাশরুম ব্যবহার করা যায়। এ ছাড়া সুপ, বার্গার, পিজা, চপসহ বিভিন্ন মজাদার ফাষ্ট ফুড তৈরী করা যায়। রমজানে ইফতারীর টেবিলে স্থান করে নিতে পারে মাশরুম। মানুষের সে রকম সারা পেলে বড় পরিসরে খামারটি আরো বড় করার পরিকল্প না আছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!