1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:০৯ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
স্কুল ছাত্রীর লাশ তালাবদ্ধ বাথরুম ভেঙে উদ্ধার আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী সালথায় যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস উপলক্ষে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রের শ্রদ্ধাঞ্জলি নিবেদন জাতির পিতাকে হত্যার পর তার নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল- লাবু চৌধুরী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদারের শোক বাণী মেয়ের প্রেম লীলায় মা না ফেরার দেশে সড়ক দুর্ঘটনায় দম্পতির প্রাণ গেল জাতীয় শোক দিবস উপলক্ষে সালথার দলীয় নেতাদের সাথে মতবিনিময় করলেন লাবু চৌধুরী

মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে শিক্ষাব্রতী অধ্যাপক ওয়াহাবের স্মরণসভা অনুষ্ঠিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

মোক্তার হোসেন, পাংশাঃ রাজবাড়ী জেলার পাংশায় স্বেচ্ছাসেবী সংগঠন মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উদ্যোগে বিশিষ্ট শিক্ষাব্রতী অধ্যাপক আবদুল ওয়াহাব (ওয়াহাব স্যার)’র তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারী) বিকেলে স্থানীয় মিডিয়া কমিউনিটি সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ডক্টর কাজী মোতাহার হোসেন কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ, বিশিষ্ট সাহিত্যসেবী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব বিকাশ চন্দ্র বসুর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ীর বিশিষ্ট লেখক, গবেষক ও সাংবাদিক, সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ভার্চুয়ালে যুক্ত হয়ে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন পুলিশ পরিদর্শক, স্পেশাল ব্রাঞ্চ (এসবি) ঢাকা, পাংশা মডেল থানার সবেক অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ আবুল বাশার মিয়া, পাংশা উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও পাংশা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মো. হাসান আলী বিশ্বাস ও বালিয়াকান্দি ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো. গোলাম মোস্তফা। তারা অধ্যাপক আবদুল ওয়াহাব স্যারের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

আমন্ত্রিত অতিথিদের মধ্যে রাজবাড়ী-২ আসনের প্রাক্তন জাতীয় সংসদ সদস্য ও পাংশা উপজেলা পরিষদের প্রাক্তন চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মতিন মিয়া, খাগজানা উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক শিবনাথ সরকার, মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের উপদেষ্টা, বিজ্ঞানমনস্ক কবি ও লেখক, খোকসা আবু তালেব কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা এস.এম কায়কোবাদ, এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের কার্যনির্বাহী কমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা সৈয়দ নূর-ই-আলম ইমরোজ, পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের পৃষ্ঠপোষক মো. সহিদুর রহমান, পাংশা সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত বিভাগীয় প্রধান, বিশিষ্ট নাট্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাজারী আবুল হাসিম, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতা-প্রধান শিক্ষক সুশীল কুমার মুদী, পাংশা আইডিয়াল গার্লস কলেজের অধ্যক্ষ মো. আব্দুল মান্নান, পাংশা সাহিত্য উন্নয়ন পরিষদের সভাপতি কবি মুহাম্মাদ ফিরোজ হায়দার, কাজী আব্দুল মাজেদ একাডেমীর প্রধান শিক্ষক মুহা. সাহাদত আলী, পাংশা উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি একেএম শরিফুল হুদা সাগর, পাংশা সরকারী জর্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. শামছুল হক, কাব্য পাড়ের সেতু গ্রন্থের লেখক বিশিষ্ট ছড়াকার আবুল হাশেম, আমানত আলী মল্লিক সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কবি শেখ মুন্নু (বাংলাভাষী), পাংশার ইতিহাস গ্রন্থের লেখক শেখ মুহাম্মদ সবুর উদ্দিন, পাংশা আইডিয়াল গার্লস কলেজের সহকারী অধ্যাপক নূর-ই-আলম সিদ্দিকী মামুন ও কায়সার আলী মাস্টার প্রমূখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে প্রয়াত অধ্যাপক আবদুল ওয়াহাব স্যারের কনিষ্ঠ পুত্র মো. আবু দাউদ, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠের প্রধান শিক্ষক মো. মোতাহার হোসেন, মো. মামুনুর রশিদ মাস্টার, ডা. ধীরেন্দ্র নাথ বিশ্বাস, পাংশা আইডিয়াল গার্লস কলেজের সহকারী অধ্যাপক সিদ্ধিরাম ঘোষ, কবি আব্দুল মালেক মাস্টার, মো. কামাল উদ্দিন, রফিকুল ইসলাম খোকন, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম মিয়া ও জাকির হোসেন সরদার, নাট্য ব্যক্তিত্ব শাসমুল আলম, দুলাল চন্দ্র আচার্য, মুহাম্মদ শফিকুল ইসলাম, মুহাম্মদ আরিফুল ইসলাম, অরুন দাস, চক্ষু চিকিৎসক সুশান্ত কুমার নাগ, নিখিল চন্দ্র দাস, মো. ইন্তাজ আলী, মিজানুর রহমান খান, মো. আফতাব উদ্দিন, এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগারের লাইব্রেরিয়ান মোকাদ্দেস হোসেন, সাংবাদিক বিল্লাল হোসেন, মো. সাজ্জাদ আলী চৌধুরী, নজরুল ইসলাম মাস্টার, জাহাঙ্গীর হোসেন ও রুবেলসহ স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার বিশিষ্ট ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।

উপস্থাপনা করেন মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি পরিষদের প্রতিষ্ঠাতা-সাধারণ সম্পাদক, সাংবাদিক মো. মোক্তার হোসেন।

অধ্যাপক আবদুল ওয়াহাব স্যারের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন কবি মুহাম্মাদ ফিরোজ হায়দার।

বক্তাগণ অধ্যাপক আবদুল ওয়াহাব স্যারের জীবন ও কর্মের উপর গুরুত্বপূর্ণ আলোচনা করেন। এ স্মরণসভা গুণীজনদের মিলনমেলায় পরিণত হয়।

জানা যায়, অধ্যাপক আবদুল ওয়াহাব ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ ও রাজবাড়ী সরকারী কলেজে শিক্ষকতা করেছেন। তিনি পাংশার এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার ও ক্লাবের প্রতিষ্ঠাতা-সাধারণ সম্পাদক ছিলেন। পাংশার আইডিয়াল গার্লস কলেজ, আইডিয়াল কেজি স্কুল, এয়াকুব আলী চৌধুরী বিদ্যাপীঠ ও পাংশা পাইলট গার্লস হাইস্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। পাংশা উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ছিলেন। এলাকায় শিক্ষা, সাহিত্য, সংস্কৃতির বিকাশসহ সামাজিক উন্নয়ন ও জনকল্যাণমূলক কাজের সাথে সম্পৃক্ত ছিলেন অধ্যাপক আবদুল ওয়াহাব। এলাকায় তিনি ওয়াহাব স্যার বলে সুপরিচিত ছিলেন।
২০১৯ সালের ২১ ফেব্রুয়ারী দিবাগত রাতে ৮২ বছর বয়সে ইন্তেকাল করেন আলোকিত মানুষ অধ্যাপক আবদুল ওয়াহাব।

উল্লেখ্য, এরআগে সোমবার বিকেলে এয়াকুব আলী চৌধুরী স্মৃতি পাঠাগার ও ক্লাবের আয়োজনে ওয়াহাব স্যারের তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা ও দোয়া অনুষ্ঠান এবং পরেরদিন মঙ্গলবার যোহর নামাজের পর গুধিবাড়ী গ্রামের বাড়িতে পারিবারিক আয়োজনে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!