1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:১২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পিতার লাশ বাড়িতে রেখেই অশ্রু জলে বুক ভাসিয়ে পরীক্ষার হলে ছেলে জেলা পরিষদ নির্বাচনে আ.লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ভোট চেয়ে কাঁদলেন ভাঙ্গা উপজেলা সিপিপির বর্ধিত সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত বোয়ালমারীতে জনপ্রতিনিধিদের সাথে আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর মতবিনিময় সভা অনুষ্ঠিত ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দ  বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতিকে ফরিদপুর জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা প্রদান  সমাজের সবক্ষেত্রেই সুবিচার নিশ্চিত করতে হবে – বিচারপতি মো: রেজাউল হাসান  পরিবেশ উন্নয়ন ফোরামের উদ্যোগে ফরিদপুরে বিশ্ব নদী দিবস পালন উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভাঙ্গা উপজেলার বাজারে ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান

বর্নাঢ্য আয়োজনে কুবিতে সরস্বতী পূজা উদযাপিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

নাজনীন আক্তার, কুবি প্রতিনিধি: প্রতিবছরের মতো এবারও কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) শ্রী শ্রী সরস্বতী পূজা উদযাপিত হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) সকাল ৮টায় প্রতিমা স্থাপনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের নিচ তলায় এ পূজা শুরু হয়।

এরপর সকাল ১০টায় প্রতিমায় প্রাণ দান ও মন্ত্র পাঠের মধ্য দিয়ে পূজার কার্যক্রম শুরু হয়। মন্ত্র পাঠ শেষে প্রতিমায় পুষ্পাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ্র দেব, কাজী নজরুল ইসলাম হলের প্রভোস্ট ড. মিহির লাল ভৌমিকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ। তারপর যজ্ঞ শেষে প্রসাদ বিতরণের মধ্য দিয়ে এ উৎসবের আনুষ্ঠানিকতা শেষ করা হয়।

এ বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পূজা উদযাপন পরিষদের সভাপতি ধ্রুব বিশ্বাস বলেন, আমরা পূজা উপলক্ষে প্রতি বছর নানা আয়োজন করে থাকি। কিন্তু করোনার কারণে পূজা অনুষ্ঠানের অনেকখানি সংক্ষিপ্ত করতে হয়েছে। আমরা এ পূজার মাধ্যমে মা সরস্বতীর কাছে পৃথিবীর সুস্থতা কামনা করেছি। তাছাড়া পূজা ও প্রার্থনার জন্য আমাদের কোনো মন্দির নেই যার কারণে আজকে আমাদের প্রশাসনিক ভবনের নিচ তলায় পূজা অর্চনা করতে হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসন আমাদের এদিকটি দৃষ্টিাপাত করলে ভালো হয়।

উল্লেখ্য, হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবগুলোর মধ্যে সরস্বতী পূজা একটি।হিন্দু সম্প্রদায়ের বিশ্বাস ও সংস্কৃতিমতে, দেবী সরস্বতী জ্ঞান ও বিদ্যার দেবী। প্রতিবছর মাঘ মাসের শুক্ল পক্ষের পঞ্চমী তিথিতে এই পূজা উদযাপন করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!