1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:১১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্কুল ছাত্রীর লাশ তালাবদ্ধ বাথরুম ভেঙে উদ্ধার আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী সালথায় যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস উপলক্ষে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রের শ্রদ্ধাঞ্জলি নিবেদন জাতির পিতাকে হত্যার পর তার নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল- লাবু চৌধুরী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদারের শোক বাণী মেয়ের প্রেম লীলায় মা না ফেরার দেশে সড়ক দুর্ঘটনায় দম্পতির প্রাণ গেল জাতীয় শোক দিবস উপলক্ষে সালথার দলীয় নেতাদের সাথে মতবিনিময় করলেন লাবু চৌধুরী

পাংশায় বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক আবদুল মান্নানের স্মরণ সভা অনুষ্ঠিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

মোক্তার হোসেন, পাংশা (রাজবাড়ী) প্রতিনিধিঃ রাজবাড়ী জেলার পাংশায় বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন পরিষদ শুক্রবার (২৮ জানুয়ারী) বিকেলে সাহিত্য আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করে।

মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন পরিষদের সভাপতি, সাহিত্যিক এয়াকুব আলী চৌধুরী স্মৃতি সম্মাননা পদক এবং মীর মশাররফ হোসেন সাহিত্য পদকপ্রাপ্ত বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক মোহাম্মদ আবদুল মান্নান (৮৫) বার্ধক্যজনিত কারণে ২০২১ সালের ১৮ জানুয়ারী রাত ১০টার দিকে রাজধানী ঢাকার উত্তরা ১০ নম্বর এলাকার বাসায় ইন্তেকাল করেন।

জানা যায়, পাংশা সরকারী কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান মোঃ সহিদুর রহমানের সভাপতিত্বে স্মরণ সভায় ভার্চুয়ালে যুক্ত হয়ে বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক আবদুল মান্নানের জীবন ও সাহিত্যকর্মের উপর আলোচনা করেন রাজবাড়ীর সাপ্তাহিক অনুসন্ধান পত্রিকার সম্পাদক বাবু মল্লিক, বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এসএম কায়কোবাদ, অধ্যক্ষ বিকাশ চন্দ্র বসু ও হাবাসপুর কে.রাজ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, অনলাইন ভিত্তিক সাহিত্য সংগঠন পদ্মা পল্লী সাহিত্য পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও পরিচালক মোসলেম উদ্দিন মনির।

এছাড়া অনুষ্ঠানে পাংশা সরকারী কলেজের সমাজবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত বিভাগীয় প্রধান হাজারী আবুল হাসিম, মৈশালা দাখিল মাদ্রাসার সুপার কবি মোঃ আব্দুস সোবাহান, বাংলাদেশ স্ট্যাম্প ভেন্ডার সমিতির কেন্দ্রীয় কমিটির সভাপতি সুব্রত কুমার দাস সাগর, কাব্য পারের সেতু গ্রন্থের লেখক ছড়াকার মোঃ আবুল হাশেম প্রমূখ বক্তব্য রাখেন।

স্বাগত বক্তব্য রাখেন মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক সাংবাদিক মোঃ মোক্তার হোসেন। অনুষ্ঠান উপস্থাপনা ও কবি আবদুল মান্নান স্মরণে স্বরচিত কবিতা আবৃত্তি করেন পাংশার প্রধান কবি বলে খ্যাত কবি মোল্লা মাজেদ।

অনুষ্ঠানে জাতির জনক বঙ্গবন্ধু সরকারী কলেজের অধ্যক্ষ নবীউল ইসলাম পান্নু, আমেনা খাতুন বিদ্যাপীঠের সহকারী শিক্ষক মোঃ নজরুল ইসলাম, চক্ষু চিকিৎসক সুশান্ত কুমার নাগ, বিশিষ্ট ব্যবসায়ী রেজাউল করিম মিয়া, চয়ন ইসলাম ও জাহাঙ্গীর হোসেনসহ মুক্তকলম সাহিত্য ও সংস্কৃতি উন্নয়ন পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন হোগলাডাঙ্গী এমআই কামিল মডেল মাদ্রাসার অবসরপ্রাপ্ত অধ্যক্ষ আলহাজ্ব মীর মোঃ আব্দুল বাতেন।

প্রসঙ্গতঃ মোহাম্মদ আবদুল মান্নান সরকারী চাকুরিতে দায়িত্বশীল পদে কর্মরত থাকা সত্ত্বেও তিনি সাহিত্য সাধনায় ব্যাপৃত ছিলেন। স্বাধীনতার পূর্বকাল থেকেই তার কবিতা ও প্রবন্ধ দৈনিক পত্রিকসমূহে প্রকাশিত হয়।

সনেট, ছড়া, শিশুতোষ কবিতা লিখে খ্যাতিলাভ করেন তিনি। তার প্রকাশিত কবিতাগ্রন্থগুলির মধ্যে সনেট ও অন্যান্য কবিতা, প্রদোষ তীর্থে রংধনু, একগুচ্ছ সনেট, সনেট পংক্তিমালা সর্বাধিক পরিচিত। সর্বশেষ অমর একুশে গ্রন্থমেলা-২০২১ উপলক্ষ্যে কবিতা তোমাকে খুঁজি গ্রন্থ প্রকাশিত হয়।

এতদ্ব্যতীত বাংলাদেশ ও ভারতের নির্বাচিত লেখকদের নিয়ে প্রদর্শিত অন্তত ২০টি যৌথ কবিতাগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে। মোহাম্মদ আবদুল মান্নান সততা ও নিষ্ঠাবান গুণী ব্যক্তিত্ব হিসেবে এলাকায় সমাদৃত ছিলেন।

মোহাম্মদ আবদুল মান্নান ১৯৩৫ সালের ২ এপ্রিল ফরিদপুর জেলার বৃহত্তর পাংশা থানার বর্তমান কালুখালীর সাওরাইল ইউপির চর পাতুরিয়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন।

উল্লেখ্য, বর্ষীয়ান কবি ও প্রাবন্ধিক আবদুল মান্নানের প্রথম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মরহুমের পারিবারিক আয়োজনে গত ১৮ জানুয়ারী পাংশা সাব-রেজিস্ট্রী অফিস সংলগ্ন মসজিদে ও স্থানীয় একটি হাফিজিয়া মাদ্রাসায় দোয়া মাহফিল ও তবারক বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!