1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:২৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
স্কুল ছাত্রীর লাশ তালাবদ্ধ বাথরুম ভেঙে উদ্ধার আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী সালথায় যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস উপলক্ষে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রের শ্রদ্ধাঞ্জলি নিবেদন জাতির পিতাকে হত্যার পর তার নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল- লাবু চৌধুরী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদারের শোক বাণী মেয়ের প্রেম লীলায় মা না ফেরার দেশে সড়ক দুর্ঘটনায় দম্পতির প্রাণ গেল জাতীয় শোক দিবস উপলক্ষে সালথার দলীয় নেতাদের সাথে মতবিনিময় করলেন লাবু চৌধুরী

রাজবাড়ীতে পরিবেশ অধিদপ্তর কর্তৃক ইটভাটায় অভিযান, জরিমানা একুশ লাখ

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: বুধবার, ২৬ জানুয়ারী, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

নিজস্ব প্রতিবেদকঃ পরিবেশ অধিদপ্তর ফরিদপুর জেলা কার্যালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানা যায়, রাজবাড়ী জেলার সদর উপজেলা ও গোয়ালন্দ উপজেলায় ০৭ (সাত) টি অবৈধ ইটভাটা ভাঙ্গাসহ মোট ০৮ (আট) টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ২১,০০,০০০/- (একুশ লক্ষ) টাকা জরিমানা আদায়।

২৫ জানুয়ারি ২০২২ খ্রিঃ তারিখ মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ এর নেতৃত্বে এবং পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ, এইচ, এম, রাসেদ এর উপস্থিতিতে রাজবাড়ী জেলার সদর ও গোয়ালন্দ উপজেলায় অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়।

এসময় ০৮ (আট) টি অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে মোট ২১,০০,০০০/- (একুশ লক্ষ) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় এবং একইসাথে ০৭ (সাত) টি অবৈধ ইটভাটার অংশবিশেষ এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব মনিরুজ্জামান শেখ।

মোবাইল কোর্টে উপস্থিত থেকে সহযোগিতা করে র‌্যাব-৮, ফরিদপুর এর একটি টীম, রাজবাড়ী পুলিশের একটি টীম এবং ফায়ার সার্ভিসের সদস্যবৃন্দ।

মোবাইল কোর্টে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৯ লঙ্ঘনের দায়ে ০৮ (আট) টি ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে।

রাজবাড়ী সদর উপজেলার ধুলদি জয়পুরের সেকেন্দার আলী মেসার্স ডি এস বি ব্রিকস্ এর ১২০ ফিট চিমনির অবৈধ ইট ভাটাটির কিলন এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়। এ সময় জরিমানা ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

সদর উপজেলার সুলতানপুরে হেদায়েত কবিরের মেসার্স জে এস আর ব্রিকস এর অবৈধ ইটভাটাটির কিলন এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়। এ সময় জরিমানা ৩,৫০,০০০/- (তিন লক্ষ পঞ্চাশ হাজার) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

গোয়ালন্দ উপজেলার দক্ষিণ চর পাচুরিয়া মেসার্স এ কে এফ ব্রিকস্ এর ১২০ ফিট চিমনির অবৈধ ইটভাটাটির চিমনি ও কিলন এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়। এ সময় জরিমানা ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

গোয়ালন্দ উপজেলার উজানচর খন্দকার আব্দুস সোবহান এর মেসার্স এ এন এ ব্রিকস্ এর ১২০ ফিট চিমনির অবৈধ ইটভাটাটির কিলন এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়। এ সময় জরিমানা ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

সদর উপজেলার চরখানখানাপুর আনিছুর রহমান এর মেসার্স আর এন্ড বি ব্রিকস্ এর অবৈধ জিগজ্যাগ ইটভাটাটির কিলন এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়। এ সময় জরিমানা ৩,০০,০০০/- (তিন লক্ষ) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

খানখানাপুর শরিফউদ্দিন শেখ মেসার্স সাজি ব্রিকস্ এর অবৈধ ইটভাটাটির কিলন এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয় এবং ইটভাটার আগুন ফায়ার সার্ভিসের সহযোগিতায় পানি দিয়ে নিভানো হয়। এ সময় জরিমানা ২,৫০,০০০/- (দুই লক্ষ পঞ্চাশ হাজার) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

চরখানখানাপুর, বালিয়ারচর মোঃ ফারুক শেখ এর মেসার্স এস টি বি ব্রিকস্ এর অবৈধ ইটভাটাটির কিলনের আংশিক এক্সেভেটর দিয়ে ভাঙ্গা হয়। এ সময় জরিমানা ১,০০,০০০/- (এক লক্ষ) টাকা ধার্যপূর্বক আদায় করা হয়।

সদর উপজেলার শাইলকাঠি জিয়াউর রহমান এর কে আর ডি ব্রিকস্ মহামান্য হাইকোর্টের আদেশ মোতাবেক ইটভাটাটির কার্যক্রম বন্ধ করা হয় ও ইটভাটাটির কার্যক্রম বন্ধ রাখার জন্য নির্দেশ প্রদান করা হয়।

উল্লিখিত ০৮ (আট) টি ইটভাটায় ২১,০০,০০০/- (একুশ লক্ষ) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় এবং ০৭ (সাত) টি ইটভাটার অংশবিশেষ ভেঙ্গে দেয়া হয়।

উল্লেখ্য, এসময় পরিবেশ অধিদপ্তর, ফরিদপুর জেলা কার্যালয় কর্তৃক ইটভাটার সকল কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ প্রদান করা হয়।
ভবিষ্যতেও অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরণের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!