1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১০:১০ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সেভ দ্য ফিউচার ফাউন্ডেশনের উদ্যোগে পথশিশুদের মাঝে খাবার বিতরন জেলা পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত দুই হাজার কোটি টাকা মানিলন্ডারিং মামলার আসামী সাইফুলকে কারাগারে প্রেরণ ফরিদপুরে ব্যতিক্রমী পূজা দেখতে দর্শনার্থীদের ভিড়, এক মন্দিরে তিনশত একটি প্রতিমা বসন্তপুর যুব সংঘের উদ্যোগে ফাইনাল ফুটবল খেলা অনুষ্ঠিত জেলা ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান ঐতিহ্যবাহী ঈঁশান বাবু বাড়ীর ১৪৫ তম দুর্গোৎসব ফরিদপুরে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন বিষাক্ত সাপে কামড়ের ৩দিন পর কৃষকের মৃত্যু খানখানাপুরে নির্মাণ শ্রমিকদের সাথে স্বপ্ননীড় কনসাল্টের সাথে মত বিনিময়ে সভা অনুষ্ঠিত

এমবিএবিডি এর শীতবস্ত্র প্রদান অনুষ্ঠান সম্পন্ন

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: রবিবার, ২ জানুয়ারী, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

তারিকুল ইসলাম: মার্চেন্টডাইজিং ব্রাদারহুড এসোসিয়েশন বাংলাদেশ (এমবিএবিডি) হচ্ছে বাংলাদেশের গার্মেন্টস/টেক্সটাইল সেক্টরের মার্চেন্টডাইজারদের অতি জনপ্রিয় সংগঠন, এই অর্গানাইজেশন অরাজনৈতিক ও অলাভজনক প্রতিষ্ঠান৷ এই ইউনিটির ঈর্শানীয় জনপ্রিয়তার অন্যতম কারন হচ্ছে তারা কোভিডের সময় & আগে ও পরে প্রচুরসংখ্যক বেকার লোককে চাকরি দিয়ে সাহায্য করেছে খুব আন্তরিকতার সাথে। গতানুগতিক নিয়োগ পদ্ধতির বাইরে গিয়ে তারা নতুন এক ডিজিটাল পদ্ধতি আবিষ্কার করছে যার মাধ্যমে চাকরি প্রার্থী & নিয়োগকারী খুব কম সময়ে চাকরির ইন্টারভিউ ব্যাবস্থা করা যাচ্ছে।

এই প্রসংগে শ্যারন ফ্যাশন লিমিটেড এর মানব সম্পদ বিভাগের জিএম হানিফুর রহমান বলেন, “আমি আগে প্রফেশনাল জব পোর্টাল থেকে প্রচুর টাকা খরচ করে নিয়োগের জন্য সিভি কালেক্ট করতাম, সেখানে দেখা যাইত যে এক হাজার সিভির ভিতর ৮০০ সিভি থাকতো ফ্রেশারদের & ১০০+ সিভি থাকতো আমাদের চাহিদা যোগ্যতার চেয়ে কম যোগ্যতা সম্পুর্ন প্রার্থীদের। হাতে গোনা ২/৩ ক্যাপাবল প্রার্থী পাওয়া গেলে অন্যান্য ইসুতে আর ফাইনাল করা কষ্টকর ছিল। আমার এক সহকর্মীর মাধ্যমে মার্চেন্টডাইজিং ব্রাদারহুডের নিয়োগ সিস্টেম টা দেখে আমার খুবই পছন্দ হলো & এটা অনেক সুন্দর ডিজিটাল সিস্টেম। এদের ওয়েবসাইটের সাপোর্ট টিম থেকে একসেস নিয়ে আমি মনের মতো সিভি রিভিউ করে ডাউনলোড দিয়ে ইন্টারভিউতে কল করতে পারছি। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে এখানে কোন টাকা দিতে হচ্ছে না & এদের প্রচুরসংখ্যক মেম্বার আছে যারা সবাই পরিক্ষিত মার্চেন্টস, তাই অযোগ্য প্রার্থী নিয়োগ হওয়ার ঝুকি নেই।”

ওয়েবসাইট(www.mbabd.org) এর নতুন সিস্টেম সম্পর্কে জানতে চাইলে এমবিএবিডির প্রতিষ্ঠাতা নিজাম উদ্দিন দিপু বলেন, ” ডিজিটাল বাংলাদেশের স্লোগান মাথায় রেখে মার্চেন্টস নিয়োগ পদ্ধতিটা ও আমরা ডিজিটালাইজেশন করার চেষ্টা করেছি।এটা কিছুটা প্রফেশনাল সামাজিক যোগাযোগমাধ্যমে লিংকড-ইনের & প্রফেশনাল জব পোর্টাল বিডিজবসের আদলে বা সমন্বয় করে, শুধু মার্চেন্টসদের একটি সামাজিক যোগাযোগমাধ্যম বানানো হয়েছে যেখানে শুধু মার্চেন্টডাইজিং এক্সপার্টরা মেম্বার হতে পারবে, সকল মেম্বার তাদের সিভি আপলোড করতে পারবে & নিয়োগকারীরা খুব সহজেই এখান থেকে তাদের পছন্দ মতো সিভি রিভিউ করে ডাউনলোড দিয়ে ইন্টারভিউ তে কল করে প্রার্থী নিয়োগ দিতে পারবেন কোন চার্জ ছাড়াই। এতে করে নিয়োগের ক্ষেত্রে কোন মালু খালু বা ঘুষের ব্যাপারটা থাকার সুযোগ নেই & প্রকৃত মেধাবীরাই চাকরি পাবে যার ফলে আমাদের দেশ লাভবান হবে।যেহেতু সিস্টেমটা নতুন তাই পুরো সিস্টেম টা আমাদের ইউটিউব চ্যানেল(www.youtube.com/c/mbabd.org) বিস্তারিত আলোচনা নিয়ে ভিডিও দেয়া আছে,যদিও সিস্টেম টা অনেক সহজ)”
এম বি এ বি ডি মার্চেন্টডাইজারদের ওয়েলফেয়ার নিয়ে কাজ করার পাশাপাশি চাকুরির রেফারেন্স, বিনামূল্যে ফ্রেশার এবং মার্চেন্টডাইজারদের প্রশিক্ষণ প্রদান করে যাতে করে তারা বাংলাদেশের অর্থনীতিতে বিরাট ভূমিকা পালন করতে পারে, বায়ার এবং সাপ্লায়ার সোর্সিং, ডেইলি মার্চেন্টডাইজিং প্রব্লেম ফাইনডিং & সলুশন সহ সামাজিক কার্যক্রম করে থাকে।

সেই ধারাবাহিকতায় সামাজিক দায়িত্ববোধ পালনে আজ শীতার্ত ছিন্নমূল & অসহায় দরিদ্রদের মাঝে শীতবস্ত্রসহ পোশাক বিতরণ করা হয় ১ জানুয়ারি সকাল ০৮:০০ টা থেকে তারা শীত বস্ত্র বিতরণ শুরু করে মিরপুর কালশি থেকে, দুপুরে টংঙ্গী এবং সব শেষ কমলাপুর রেল ওয়ে স্টেশন এ শীত বস্ত্র বিতরণ এর কার্যক্রম এর সমাপ্তি হয় ৷

পুরো কার্যক্রমের সার্বিক তত্বাবধায়ক ছিলেন এম বি বি ডি র ফাউন্ডার নিজাম উদ্দিন দিপু, এম বি এ বি ডির ফাউনডার সদস্য, শীতবস্ত্র বিতরন-২০২১ কমিটির আহবায়ক ইঞ্জিনিয়ার ফায়েজ রহমান, যুগ্ন আহবায়ক আনিসুর রহমান, সদস্য জাহিদ হাসান (অরকো), নুরে আলম বিপ্লব, মেহেদি হাসান, মেহেদি হাসান রিদয়, সোহেল রানা প্রমুখ মারচেনডাইজারগন।

এ প্রসংগে জানতে চাইলে এম বি এ বি ডি র ফাউন্ডার জনাব নিজাম উদ্দিন দিপু বলেন, মার্চেন্টডাইজিং ব্রাদারহুড দীর্ঘদিন বাংলাদেশের মার্চেন্টডাইজারদের ওয়েলফেয়ার নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। তার পাশাপাশি সামাজিক দায়বদ্ধতা থেকেই এসব ছিন্নমূল মানুষদের সাহায্য করার চেষ্টা করতেছি যাতে তারা শীতের কষ্ট সুন্দরভাবে কাটিয়ে উঠতে পারে সেই জন্য আমাদের এই সামান্য প্রয়াস।

আমি ধন্যবাদ দিতে চাই যারা আমাদের সাথে জড়িত আছেন সকলকে, বিশেষ করে যারা এখানে শ্রম দিয়েছেন, ডোনেট করে এসব অসহায় মানুষের পাশে দাড়িয়েছেন।আসলে আপনাদের সাহায্য সহযোগিতা ছাড়া আমরা এতো সুন্দর ভাবে এই অনুষ্ঠানটা সাফল্য মন্ডিত করতে পারতাম না। আশা করি পরবর্তীতে এভাবেই আমাদের আপনারা পাশে থাকবেন।

আহব্বায়ক ফায়েজ বলেন, সবাই কে অতি আন্তরিকতার সাথে ধন্যবাদ জানাচ্ছি আজকের কার্যক্রম সফলভাবে সমাপ্ত করতে সহায়তার জন্য, আরো ধন্যবাদ জানাচ্ছি যারা আমাদের মারচেনডাইজিং ব্রাদারহুড এসোসিয়েশন (এম বি এ বি ডি র) শীত বস্ত্র বিতরণ ২০২১ এ আপনাদের ফ্যাক্টরি ও বায়িং হাউজ/ ট্রেড হাউজ মাধ্যমে শীত বস্ত্র দিয়েছেন তাদের কে৷ আমরা এই ধরনের সামাজিক কার্যক্রম এর পাশাপাশি সদ্য ফ্রেশ গেরেজুয়েশন করা ছেলে মেয়েদের কে মারচেনডাইজিং ট্রেনিং দিয়ে থাকি, এবং জবলেস মারচেনডাইজার ভাইদের পাশে থেকে সাদ্যমত চেষ্টা করি যাতে তারা চাকুরী পেয়ে বেকার জীবন এর কষাঘাত থেকে মুক্তি পায় ৷ এছাড়াও বাংলাদেশের মারচেনডাইজার ভাইদের সুখে দুঃখে পাশে থাকার চেষ্টা করি ৷
যুগ্ন আহব্বায়ক আনিসুর রহমান বলেন, আমরা একতা বজায় রেখে অসহায় দরিদ্রদের সাথে নিয়ে পথ চলতে চাই এবং মার্চেনডাইজারদের উন্নতির জন্য কাজ করতে চাই।

সবাইকে নতুন ইংরেজি বছর ২০২২এর শুভেচ্ছা ও মারচেনডাইজিং ব্রাদারহুড এসোসিয়েশন অব বাংলাদেশ এর সার্বিক উত্তরোত্তর সাফল্য কামনা করছি ও মারচেনডাইজার ভাইদের আমাদের এমবিএবিএড এর সাথে থাকার অনুরোধ করছি ৷ বাংলাদেশের এ্যপারেল সেক্টর দীর্ঘজীবি হোক এ কামনা করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!