1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:৪৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
স্কুল ছাত্রীর লাশ তালাবদ্ধ বাথরুম ভেঙে উদ্ধার আশ্রয়ন প্রকল্পের ঘরে চাঁদাবাজি, আটক মহিলা ভাইস চেয়ারম্যানের স্বামী সালথায় যথাযথ মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত জাতীয় শোক দিবস উপলক্ষে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ফরিদপুর আঞ্চলিক কেন্দ্রের শ্রদ্ধাঞ্জলি নিবেদন জাতির পিতাকে হত্যার পর তার নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল- লাবু চৌধুরী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদারের শোক বাণী মেয়ের প্রেম লীলায় মা না ফেরার দেশে সড়ক দুর্ঘটনায় দম্পতির প্রাণ গেল জাতীয় শোক দিবস উপলক্ষে সালথার দলীয় নেতাদের সাথে মতবিনিময় করলেন লাবু চৌধুরী

কারিতাসের পক্ষ থেকে উপকারভোগীদের মাঝে সীড মানি চেক ও সনদপত্র বিতরণ

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
সত্য প্রকাশে নির্ভীক
নিজস্ব প্রতিবেদকঃ ২২শে ডিসেম্বর ২০২১ বিকেল ৩ঃ০০টায় ফরিদপুর সদর উপজেলার রঘুনন্দনপুর শান্তি রানী কোয়াজি প্যারিস এর সম্মেলন কক্ষে বিদেশ থেকে ফিরে আসা বাংলাদেশী অভিবাসী (নারী-পুরুষ) শ্রমিকদের পুর্নবাসন সহায়তা প্রকল্প-জিএফইএমএস মাধ্যমে উপকার ভোগীদের মাঝে সীডমানি চেক ও সনদপত্র বিতরণ করা হয়েছে।
অনুষ্ঠানের মধ্যমনি এবং প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর সদর উপজেলার চেয়ারম্যান মো: আব্দুর রাজ্জাক মোল্লা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: মাসুদুল আলম, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক ষষ্ঠীপদ রায়, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এ এস এম আলী আহসান।
এছাড়াও সম্মানিত অতিথি ছিলেন ফরিদপুর শান্তিরানী কোয়াজি প্যারিস এর পাল-পুরোহিত বরুন গোমেজ, এছাড়াও ব্র্যাক, ওকাপ সংস্থার উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মধ্যপ্রাচ্য থেকে ফিরে আসা বাংলাদেশি অভিবাসী (নারী/পুরুষ) শ্রমিকদের পুনবার্সন সহায়তা প্রকল্প, ফরিদপুর, কারিতাস বরিশাল অঞ্চল। এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে মধ্যপ্রাচ্য থেকে ফিওে আসা নির্যাতিত, অসুস্থ, ক্ষতিগ্রস্ত অভিবাসী কর্মীরা (নারী ৭৫% এবংপুরুষ ২৫%) এই প্রকল্পের প্রধান উপকার ভোগী।
প্রকল্প বাস্তবায়ন এলাকাগুলোর মধ্যে ফরিদপুর জেলার মধুখালি উপজেলা, সালথা উপজেলা, নগরকান্দা উপজেলা, ফরিদপুর সদর উপজেলা ও চরভদ্রাসন উপজেলা।
কারিতাস বরিশাল অঞ্চলের আওতায় (আরআরএসবিআরএমডব্লিউ-জিএফইএমএস) RRSBRMW-GFEMS প্রকল্পে, মধ্যপ্রাচ্য থেকে ফিরে আসা বাংলাদেশি অভিবাসী (নারী/পুরুষ) শ্রমিকদের পুনবার্সন সহায়তা প্রকল্পে উপকারভোগীদের ভোকেশনাল প্রশিক্ষণ (গবাদি-পশু পালন, সেলাই মেশিন , ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স, মোবাইল সার্ভিসিং ইত্যাদি), জীবন দক্ষতা প্রশিক্ষণ এবং ক্ষুদ্র ব্যবসা প্রশিক্ষণ পেয়েছে, এই প্রশিক্ষণ এর মাধ্যমে উপকারভোগীদের স্বাবলম্বী, ক্ষুদ্র ব্যবসায়ী গড়ে তোলার লক্ষ্যে প্রকল্পটি নিরলস কাজ করে যাচ্ছে।
এপ্রিল ২০২০ থেকে এপ্রিল ২০২১ (এক বছর) মধ্যে মোট ১৭৪ জনকে  উক্ত প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং প্রশিক্ষন গ্রহনের পরে প্রত্যেকেই ”সীড মানি” ২৫,০০০/- (পঁচিশ হাজার টাকা) চেকের মাধ্যমে প্রদান করা হয়েছে। আজকেসহ মোট ১৭৪ জনকে ৪৩,৫০,০০০টাকা বিতরন হয়েছে। উক্ত অর্থ বিনিয়োগের মাধ্যমে ক্ষুদ্র ব্যবসা শুরু করেছে এবং সফলতা পেয়েছে। বতমানে ২৮ জন প্রত্যেকেই ”সীড মানি” ২৫,০০০/- (পঁচিশ হাজার টাকা) চেকের মাধ্যমে প্রদান করা হয়েছে।
RRSBRMW-GFEMS প্রকল্প, কাথলিক মিশন, রঘুনন্দনপুর ফরিদপুর, কার্যালয়ের সভা কক্ষে “সীড মানি” ও “সাটিফিকেট” প্রদানে ফরিদপুর সদরে ১,০০,০০০/= নগরকান্দায় ১,৫০,০০০/= সালথায় ১,২৫,০০০/= মধুখালি ১,০০,০০০/= চরভদ্রাসন ২,২৫,০০০/= মোট=২৮জনকে সর্বমোট=৭,০০,০০০/= (সাত লক্ষ টাকা) চেক প্রদান করা হয়েছে। সেই সাথে প্রশিক্ষনার্থীদেরকে সনদপত্র প্রদান করা হয়েছে।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কারিতাস বরিশাল আঞ্চলিক অফিসের পরিচালক মি: ফ্রান্সিস বেপারী এবং পোগ্রাম অফিসার মি: সম্রাট সেরাও।
এছাড়াও জুলিয়ানা মন্ডল, এ্যাডওয়াড অন্তু রায়, জজ বৈরাগী ও উচোমেন  প্রকল্পের উপজেলার কেইসওয়াকার কর্মীবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটি উপস্থাপনা এবং পরিচালনা করেন RRSBRMW-GFEMS প্রকল্পের ফরিদপুরের জেলা সমন্বয়কারী মি: এ্যালেক্স স্যাময়েল বাড়ৈ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!