1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ১০:৩১ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
সেভ দ্য ফিউচার ফাউন্ডেশনের উদ্যোগে পথশিশুদের মাঝে খাবার বিতরন জেলা পরিষদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর নির্বাচন পরিচালনা কমিটির মতবিনিময় সভা অনুষ্ঠিত দুই হাজার কোটি টাকা মানিলন্ডারিং মামলার আসামী সাইফুলকে কারাগারে প্রেরণ ফরিদপুরে ব্যতিক্রমী পূজা দেখতে দর্শনার্থীদের ভিড়, এক মন্দিরে তিনশত একটি প্রতিমা বসন্তপুর যুব সংঘের উদ্যোগে ফাইনাল ফুটবল খেলা অনুষ্ঠিত জেলা ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান ঐতিহ্যবাহী ঈঁশান বাবু বাড়ীর ১৪৫ তম দুর্গোৎসব ফরিদপুরে আন্তর্জাতিক প্রবীণ দিবস পালন বিষাক্ত সাপে কামড়ের ৩দিন পর কৃষকের মৃত্যু খানখানাপুরে নির্মাণ শ্রমিকদের সাথে স্বপ্ননীড় কনসাল্টের সাথে মত বিনিময়ে সভা অনুষ্ঠিত

ফরিদপুর জেলা পর্যায়ে এ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: সোমবার, ২০ ডিসেম্বর, ২০২১
সত্য প্রকাশে নির্ভীক

নিজস্ব প্রতিবেদকঃ ফরিদপুরে ব্র্যাকের উদ্যোগে সোশিও-ইকোনোমিক রিইন্ট্রিগেশন অব রিটার্নী মাইগ্রেন্ট ওয়ার্কার্স অব বাংলাদেশ প্রকল্পের অধীনে জেলা এ্যাডভোকোসি সভা অনুষ্ঠিত হয়েছে।

২০শে ডিসেম্বর সোমবার ফরিদপুর শহরতলীর ব্র্যাক লার্নিং সেন্টারের হলরুমে এ্যাডভোকেসি সভায় সভাপতিত্ব করেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক ষষ্ঠীপদ রায়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুরের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) মোঃ লিটন আলী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিভিল সার্জন ডাঃ সিদ্দিকুর রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা বিষ্ণুপদ ঘোষাল, সরকারি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ মোঃ আক্তারুজ্জামান, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজির অধ্যক্ষ মোঃ খোরশেদ আলম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক এ.এস.এম আলী আহসান, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপক মোঃ আবুল কালাম, বি এফ এফ এর নির্বাহী পরিচালক আ ন ম ফজলুল হাদী সাব্বির, যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক খান মোঃ নইম, জেলা লিগ্যাল হামিদুর রহমান প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন ফরিদপুর ব্র্যাক মাইগ্রেশন প্রকল্পের সমন্বয়কারী মোঃ খালিদ মোহাম্মদ সাইফুল্লাহ। এ সময় ফরিদপুর জেলার বিভিন্ন কর্মকান্ডের অংশের তথ্য প্রেজেন্টেশন হিসেবে প্রদর্শন করা হয়েছে।
তিনি বলেন বাংলাদেশের প্রেক্ষাপটে বিদেশ ফেরতদের করোনাকালে বেশ ক্ষতি হয়েছে। অনেকে দেশে এসে যেতে পারে নাই। অনেকের আর্থিক ক্ষতিও হয়েছে।

প্রধান অতিথি বলেন, সোশিও-ইকোনোমিক রিইন্ট্রিগেশন অব রিটার্নী মাইগ্রেন্ট ওয়ার্কার্স অব বাংলাদেশ (ফেইজ-২) এ রয়েল ডেনিশ এ্যাম্বাসির অর্থায়নে ব্র্যাকের বাস্তবায়নে ২০২০-২০২২ প্রকল্প পরিচালিত বিভিন্নভাবে সহযোগিতা করে যাচ্ছে। যদিও এ কাজটি বেশ কঠিন। ফরিদপুর জেলায় ৪টি ৪টি উপজেলায় এ সেবা চলমান। তাই তিনি সুপারিশ করে বলেন বাকি উপজেলাতে যেন প্রয়োজন অনুসারে সেবা দেওয়া হয়। বিদেশ থেকে অনেকেই বিভিন্ন কাজের অভিজ্ঞতা নিয়ে আসে। তারাও দেশে উন্নয়নে ভূমিকা রাখতে পারবে। সুবর্ন জয়ন্তী পালনে প্রবাসী রেমিট্যান্স এর মূল্য রয়েছে। হঠাৎ কেউ কেউ বিদেশে দূর্ঘটনার স্বীকার হয়। তাদেরকেও দৃষ্টি হবে। এছাড়াও প্রশিক্ষনার্থীদের বয়স আরো কমানো যায় কিনা তার জন্য সুপারিশ করেন। মোঃ আক্তারুজ্জামান বলেন টিটিসিতে বিভিন্ন প্রশিক্ষণ ব্যবস্থা চালু আছে। অনেকের অভিজ্ঞতা আছে কাজের তবে সনদপত্র নেই, তাদের সে সুবিধা করে দেওয়া হচ্ছে। সনদপত্র ও অভিজ্ঞতা দুটির প্রয়োজন তাই এ সেবা দেওয়া হচ্ছে।

সিভিল সার্জন বলেন আমাদের দেশের ভিতরে অনেক কাজ রয়েছে সেখানে অর্থ আয় হয় ব্যয় না। বিদেশে থেকে সবাই সফল হতে পারে না, অনেকেই আসে সফল হয়ে তাদেরকে উন্নয়নমুখী কাজে সহায়তা করতে অনুরোধ জানান এনজিও সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি। তিনি বলেন দিনমজুর এ দেশে তাদের বিদেশে যাওয়ার দরকার পড়ে না, কারন অদক্ষ জনশক্তি বিদেশে তেমন সফল হওয়া যায় না। একজন বিদেশে যেতে চাইলে দক্ষ হিসেবে যাওয়ার দরকার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!