1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৫৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
শ্রমিকদের যাতায়াতের পথ উন্মুক্ত করা ও এসিড কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ ব্রয়লার ও ডিমের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি রোধে জেলা ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান নিয়ামতপুরে স্বেচ্ছাসেবক দলের আলোচনা, দোয়া ও মিলাদ মাহফিল নিয়ামতপুরে দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদ পথচারীকে রক্ষা করতে নিজেই না ফেরার দেশে উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কারাগারে সহিংস তান্ডবের মামলায় যুবলীগের সভাপ‌তি গ্রেফতার উপজেলা এবং ইউপি পরিষদের নিয়মিত ওয়েব পোর্টাল হালনাগাদ করার হুশিয়ারি দেন — জেলা প্রশাসক ডিমসহ নিত্যপণ্যের দোকানে জেলা ভোক্তা অধিদপ্তরের অভিযান প্লাস্টিক কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযানে ৫০ হাজার টাকা জরিমানা

লাইট হাউস ফরিদপুর সেবা কেন্দ্রের  বিশ্ব এইডস দিবস পালন

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
সত্য প্রকাশে নির্ভীক
নিজস্ব প্রতিবেদকঃ ‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারী হবে শেষ’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে বিশ্ব এইডস দিবস‌ বুধবার পালন করেছে লাইট হাউস ফরিদপুর সেবা কেন্দ্র।
এ উপলক্ষ্যে ফরিদপুর স্বাস্থ্য বিভাগ কতৃক আয়োজিত কমূসচীতে অংশগ্রহণ করে লাইট হাউস ফরিদপুর। জেলা ইনচার্জ মো. পলাশ খানের তত্ত্বাবধায়নে জেনারেল হাসপাতাল গেটে অনুষ্ঠিত উপস্থিত র‌্যালীতে অংশগ্রহণ করে লাইট হাউসের কর্মী ও সেবা গ্রহীতারা। পরে উপস্থিত অংশগ্রহণকারীদের নিয়ে অনুষ্ঠিত আলোচনায় মো. পলাশ খান বলেন, যে কারণগুলোর দ্বারা এইচআইভি এইডস সংক্রমিত হচ্ছে ঠিক একই কারণ দ্বারা হেপাটাইটিস বি ও সি সংক্রমিত হচ্ছে।
সুতরাং আমরা যদি আমাদের ব্যক্তিগত আচরণ পরিবর্তণ ও সচেতনতার মধ্য দিয়ে এইচআইভি এইডসকে প্রতিরোধ করি তবে হেপাটাইটিস বি ও সিসহ নানান জটিল যৌন রোগ থেকেও মুক্ত থাকতে পারি। পরে সংবাদকর্মীদের অপর এক প্রশ্নের জবাবে মো. পলাশ খান বলেন, লাইট হাউস দেশে এইচআইভি এইডস প্রতিরোধ ও সচেতনতা সৃষ্টিতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় এইডস/এসটিডি কন্ট্রোল এর সার্বিক তত্তাবধানে ও আইসিডিডিআর,বি এর ব্যবস্থাপনায় ‘প্রায়োরাটাইজড এইচআইভি প্রিভেনশন এ্যান্ড ট্রিটমেন্ট সার্ভিসেস ফর কি পপুলেশনস ইন বাংলাদেশ’ প্রকল্পটি বাস্তবায়ন করছে যা দেশের ৫টি বিভাগের ১৯টি জেলার মোট ২৮ এলাকায় বাস্তবায়িত হচ্ছে। তার মধ্যে ফরিদপুর জেলা অন্যতম একটি। প্রকল্পটি এপ্রিল ২০২১  থেকে শুরু হয়ে চলবে ২০২৩ খ্রি. এর ডিসেম্বর পর্যন্ত। পরে টেপাখোলা বেলতলায় লাইট হাউসের আয়োজনে তথ্য ও পরামর্শ কেন্দ্র পরিচালিত হয়। যেখান থেকে এইচআইভি এইডস সম্পর্কে সচেতনতা সৃষ্টি ও প্রতিরোধকল্পে স্বাস্থ্য উপকরণসহ তযোহহথ্যপত্র বিতরণ করা হয়।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!