1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৮:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
পিতার লাশ বাড়িতে রেখেই অশ্রু জলে বুক ভাসিয়ে পরীক্ষার হলে ছেলে জেলা পরিষদ নির্বাচনে আ.লীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থী ভোট চেয়ে কাঁদলেন ভাঙ্গা উপজেলা সিপিপির বর্ধিত সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত বোয়ালমারীতে জনপ্রতিনিধিদের সাথে আওয়ামীলীগ মনোনীত প্রার্থীর মতবিনিময় সভা অনুষ্ঠিত ফরিদপুর জেলা পরিষদ নির্বাচনের প্রতীক বরাদ্দ  বাংলাদেশ সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগের মাননীয় বিচারপতিকে ফরিদপুর জেলা আইনজীবী সমিতির পক্ষ থেকে সংবর্ধনা প্রদান  সমাজের সবক্ষেত্রেই সুবিচার নিশ্চিত করতে হবে – বিচারপতি মো: রেজাউল হাসান  পরিবেশ উন্নয়ন ফোরামের উদ্যোগে ফরিদপুরে বিশ্ব নদী দিবস পালন উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ভাঙ্গা উপজেলার বাজারে ভোক্তা অধিদপ্তরের বাজার অভিযান

ফরিদপুরে বীজআলু সংরক্ষণ কলাকৌশল বিষয়ে দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধন অনুষ্ঠিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: শনিবার, ৬ নভেম্বর, ২০২১
সত্য প্রকাশে নির্ভীক

নিরঞ্জন মিত্র নিরুঃ ”মুজিববর্ষে বিএডিসি কৃষির সেবায় দিবানিশি” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের অধীনে ফরিদপুর (বিএডিসি হিমাগার) উপপরিচালক (টিসি) দপ্তরের আয়োজনে, মানসম্পন্ন বীজআলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পর্যায়ে বিতরণ জোরদারকরণ প্রকল্পের অর্থায়নে, বীজআলু উৎপাদন, সংগ্রহ, সংরক্ষণ ও মান নিয়ন্ত্রণের উপরে দুই দিনব্যাপী আলু চাষিদের প্রশিক্ষণের উদ্ধোধন করা হয়েছে।

(৬ নভেম্বর) শনিবার সকালে ফরিদপুর ডোমরাকান্দি বিএডিসি হিমাগারের সম্মেলন কক্ষে উন্নত প্রযুক্তি নির্ভর বীজআলু ও রপ্তানী আলু উৎপাদন, সংরক্ষণ ও বিপণন পদ্ধতিতে বীজআলু উৎপাদন কলাকৌশল বিষয় নিয়ে দুই দিনব্যাপী আলু চাষীদের প্রশিক্ষণ প্রদান করা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দুই দিনব্যাপী এই প্রশিক্ষণের উদ্ধোধন করেন ঢাকা বিএডিসি (ডাল, তৈল, বীজ, বিভাগ) যুগ্ন পরিচালক এ.কে.এম নুরুল ইসলাম।

এসময় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর মধূখালি সুগার মিলস লি: এর ব্যাবস্থাপনা পরিচালক মো: খবির উদ্দীন মোল্যা, গোপালগঞ্জ বিএডিসি হিমাগার এর উপ-পরিচালক দিপংকর রায় প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন বিএডিসি হিমাগার টিসির আওতায় চুক্তিবদ্ধ চাষিদের অনুরোধ নিম্ম মানের আলুর বীজ সংগ্রহ না করি। ভালো আলুর বীজ উৎপাদন করলে, এতে মানসম্মত ফসল উৎপাদন করে চাষি লাভবান হবে। আন্তর্জাতিক মূল্য ও উৎপাদন বিবেচনায় বাংলাদেশের ২০টি প্রধান ফসলের মধ্যে ধানের পরই আলুর স্থান। আলু উৎপাদনের দিক থেকে বাংলাদেশ এশিয়ার মধ্যে ৩য় ও পৃথিবীর মধ্যে সপ্তম স্থানে রয়েছে। বিএডিসি ১ লক্ষ মেট্রিক টন বীজ উৎপাদন করতে সক্ষম হয়েছে। দেশে নিজেদের চাহিদা মিটিয়ে, ৫ হাজার মেট্রিক টন আলু রপ্তানি করতে পারবে বলে জানান। আলু চাষের জমির পরিমাণ প্রায় (৪.৬৪ লাখ হে.), মোট উৎপাদন ও গড় ফলন বৃদ্ধি পাচ্ছে।

প্রশিক্ষণে স্বাগত বক্তব্য রাখেন, ফরিদপুর বিএডিসি উপ-পরিচালক মোহাম্মদ জাহিদুর রহমান।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিএডিসি উপ-সহকারী পরিচালক মোঃ আব্দুলা আল মামুন।

প্রশিক্ষণ কর্মশালায় সদরের বিভিন্ন ইউনিয়ন থেকে ৬০ জন আলু চাষীর অংশগ্রহণে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণ কর্মশালা শেষে উপস্থিতি আলু চাষীদের মাঝে ছাতা প্রদান করা হয়। দুই দিনব্যাপী প্রশিক্ষন অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত হয়ে কোর্স পরিচালনা ও প্রশিক্ষন প্রদান করেন মো: আবীর হোসেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

error: Content is protected !!