1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. rjillur86@gmail.com : Jillur Rahman Russell : Jillur Rahman Russell
  3. sklablu6580@gmail.com : Lablu Shek : Lablu Shek
  4. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০২:৪৯ পূর্বাহ্ন

বিদ্যালয়ে শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের অগ্রনী ভূমিকা পালন করতে হবে – জেলা প্রশাসক অতুল সরকার

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ২ নভেম্বর, ২০২২

নিরঞ্জন মিত্র নিরুঃ ফরিদপুরে প্রাথমিক শিক্ষকদের ডিপিএড প্রোগ্রামের সনদপত্র বিতরণ অনুষ্ঠানে ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেছেন, শিক্ষক হিসেবে যারা দায়িত্ব পালন করছেন তারা শুধু শিক্ষকই নয় বরং তারা একটি সুন্দর জাতি গড়ার কারিগড় হিসেবে প্রধান ভূমিকা পালন করে আসছে। তবে শিশুদের মানসিক বিকাশ ও একীভূত শিক্ষা সম্পর্কে প্রকৃত জ্ঞান অর্জনের প্রথম ধাপই হচ্ছে প্রাথমিক বিদ্যালয় লেভেল। প্রাথমিক থেকেই একটি শিশুকে যে ভাবে শিক্ষা দান করা হয়, ঠিক সেভাবেই ঐ শিশু তার ভবিষ্যৎ গড়ে তোলার জন্য নিজেকে তৈরি করে। তাই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের অতি যত্ন ও সদয়বান হয়ে সকল শিশুকে শিক্ষা দান করার জন্য পরামর্শ দিয়েছেন জেলা প্রশাসক।

(২ নভেম্বর) বুধবার সকালে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমির তত্ত্বাবধানে, ফরিদপুর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট (পিটিআই) এর অধীনে ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন (ডিপিএড) প্রোগ্রাম ২০২০-২১ শিক্ষাবর্ষের প্রাথমিক শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

আয়োজিত সভায় উপস্থিত নবীন শিক্ষকদের প্রতি তিনি বলেন, আপনি একটি শিশুকে যে ভাবে শিখাবেন, ঠিক সেভাবেই ঐ শিশু শিখবে। আপনি যদি একটি শিশুকে সঠিক গাইড লাইন দিয়ে পরিচালোনা করতে ব্যার্থ হন, তাহলে শিশুর ভবিষ্যৎ নষ্ট সহ জাতির অকল্যানকর দিক প্রতিফলিত হবে।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, স্কুলের পাঠদান বাদ দিয়ে বা ফাঁকি দিলে, আপনার মনে রাখতে হবে আপনি নিজেকে ফাঁকি দিচ্ছেন, শিক্ষার্থীদের ঠকাচ্ছেন এবং অভিভাবকদের হয়রানি করছেন। আপনারা মনে রাখবেন এটা একটা সেবা দানকারী পেশা। এটাকে চাকরী বলে মনে করবেন না। চাকুরি করি বেতন পাই, এই ধরণের মনোভাব পরিবর্তন করতে হবে। প্রতিটি শিক্ষককে ভাল আচরণ করতে হবে। পরিস্কার পরিছন্ন পোষাক পরিধান করতে হবে। যাতে শিক্ষার্থীরা উৎসাহিত হয়। স্কুলে যথা সময়ে উপস্থিত থেকে নিয়মিত পাঠদান করাতে হবে। সব মিলিয়ে শিক্ষার মানোন্নয়নে প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকদের অগ্রনী ভূমিকা পালন করতে হবে। কোন রকম অজুহাত দেখানো যাবে না।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, কিছু সংখ্যক শিক্ষক প্রভাব দেখিয়ে নিয়মিত স্কুল অথবা শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের ঠিকঠাক পাঠদান করেন না। সেইসব শিক্ষক যদি ধরা পরে, তাহলে তাদেরকে আইনের আওতায় আনা হবে। তিনি বলেন, শিক্ষকরা তাদের উপর অর্পিত দায়িত্ব আন্তরিকভাবে পালন করলে প্রতিটি শিক্ষার্থী সুশিক্ষায় শিক্ষিত হবে। তাহলেই আমাদের দেশ মান সম্মত শিক্ষায় আরো এগিয়ে যাবে বলে জানান জেলা প্রশাসক।

এসময় বর্তমান সরকারের ধারাবাহিক উন্নয়নের কথা তুলে ধরে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ অদম্য গতিতে এগিয়ে যাচ্ছে বলে অভিহিত করেন জেলা প্রশাসক অতুল সরকার। এরই ধারাবাহিকতায় শিক্ষার মান বৃদ্ধি করতে বর্তমান সরকার অনেক সচেতন। দেশের যে সকল প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠান এখনো বেসরকারি রয়েছে, সেই সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সরকারি করে নেওয়ার জন্য বর্তমান সরকার বিশেষ উদ্যোগ নিয়েছে।

ফরিদপুর প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিটিউটের আয়োজনে (২ নভেম্বর) বুধবার সকাল ১১ টায় (পিটিআই) এর রবীন্দ্রনাথ ঠাকুর কক্ষে সনদপত্র বিতরণ অনুষ্ঠানে ফরিদপুর (পিটিআই) এর সুপারিন্টেনডেন্ট কুব্বাত আলীর সভাপতিত্বে, বিশেষ অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর পুলিশ সুপার মোঃ শাহজাহান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শেখ অহিদুল আলম।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ফরিদপুর অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সুমন রঞ্জন সরকার, (পিটিআই) এর ইন্সট্রাক্টর (সাধারন) নিতিশ কুমার দত্ত, (ডিপিএড) প্রোগ্রামের প্রশিক্ষনার্থী শিক্ষকদের মধ্যে রুবেল হোসেন ও জাকিয়া সুলতানা প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন (পিটিআই) এর সহকারী সুপারিন্টেনডেন্ট মৃত্যুঞ্জয় মজুমদার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন (পিটিআই) এর ইন্সট্রাক্টর (কৃষি) মাজনীন ইসলাম হিরা। এসময় (ডিপিএড) প্রোগ্রাম ২০২০-২১ শিক্ষাবর্ষের ৩ শত ২১ জন প্রাথমিক শিক্ষকদের মাঝে সনদপত্র বিতরণ করেন অতিথিবৃন্দ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট
error: Content is protected !!