1. news.ajkerkontho@gmail.com : Ajker Kontho : Ajker Kontho
  2. rjillur86@gmail.com : Jillur Rahman Russell : Jillur Rahman Russell
  3. sklablu6580@gmail.com : Lablu Shek : Lablu Shek
  4. multicare.net@gmail.com : আজকের কন্ঠ :
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৯:১২ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
শাহানা ফাউন্ডেশন মাদ্রাসা ছাত্রদের মাঝে শীত বস্ত্র বিতরণ  বহুরূপী হাবিবুর রহমান হারুন এর ফাঁদে মানু ফরিদপুর প্রকাশ্যে ফিল্মি স্টাইলে প্রবাসীর উপর সন্ত্রাসী হামলা চরভদ্রাসনে জমি জবর দখলের অভিযোগ! আনোয়ারা-মান্নান বেগ ফাউন্ডেশন কর্তৃক শীতকালীন ক্রীড়া প্রতিযোগিতা পুরুষ্কার বিতরনের মাধ্যমে সমাপ্ত ইয়াং টাইগার্স অনূর্ধ্ব ১৬ ক্রিকেট টুর্নামেন্টে ঢাকা জেলা দল চ্যাম্পিয়ন ফরিদপুর গ্রাম আদালতের বিচারিক কাজের মাধ্যমে সকল বিষয়ে সহজ মিমাংসা দিচ্ছে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান গরিব ও অসহায় মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ ফরিদপুর সদরে উপানুষ্ঠানিক শিক্ষার শিক্ষকদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু নগরকান্দায় বিনামূল্যে ২ শতাধিক শিক্ষার্থীর রক্তের গ্রুপ নির্ণয়

কানাইপুরে নানা আয়োজনে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

Rabiul Hasan Rajib
  • প্রকাশিত: সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২
সত্য প্রকাশে নির্ভীক

ইনামুল হাসান মাসুমঃ বাঙালির মাতৃভাষা বাংলা। আর বাঙালির মায়ের ভাষাকে কেড়ে নিতে চেয়েছিলো পশ্চিম পাকিস্তান। প্রিয় ভাষাকে রক্ষা করতে ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারিতে প্রাণ হারান রফিক, শফিক, জব্বার, শফিউরসহ অনেকে। ১৯৫২ সালের এই দিনে ভাষা আন্দোলনে সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে ফরিদপুর সদরের কানাইপুরে নানা আয়োজনের মধ্যে দিয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

সোমবার (২১শে ফেব্রুয়ারি ২০২২ইং) সকালে কানাইপুর ইউপি চেয়ারম্যান ফকির মোঃ বেলায়েত হোসেনের উদ্যোগে ও কানাইপুর ইউনিয়ন পরিষদের আয়োজনে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়। করোনা কালীন স্বাস্থ্য বিধি মেনে কর্মসূচিগুলো পালন করা হয়। সকাল ৯ টায় প্রভাতফেরির মধ্যে দিয়ে কানাইপুর উচ্চ বিদ্যালয়ে স্থাপিত শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলী নিবেদন করা হয়। প্রথমে কানাইপুর ইউনিয়ন পরিষদের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন ইউপি চেয়ারম্যান ফকির মোঃ বেলায়েত হোসেনসহ নির্বাচিত ওয়ার্ড সদস্যবৃন্দ। এরপর ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনগুলো শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় শহীদদের আত্মার শান্তি কামনায় এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর ইউনিয়ন পরিষদ ভবনের হলরুমে ৭নং ওয়ার্ড সদস্য মোঃ রকিবুল আলম খান এর সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তব্য রাখেন ইউপি চেয়ারম্যান ফকির মোঃ বেলায়েত হোসেন, ইউনিয়ন আওয়ামী লীগের সাধারন সম্পাদক রতন সিকদার নিতাই, ৩নং ওয়ার্ড সদস্য জাহিদুর রহমান মোজা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত করেন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ছায়ানীড় পরিবারের প্রতিষ্ঠাতা মোঃ ইনামুল হাসান মাসুম।

আলোচনা সভায় প্রধান অতিথি’র বক্তব্যে ইউপি চেয়ারম্যান ফকির মোঃ বেলায়েত হোসেন বলেন, আমি শ্রদ্ধার সাথে স্মরণ করছি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, স্মরণ করছি ভাষা আন্দোলনের শহীদের ও মহান মুক্তিযুদ্ধের শহীদদের। ভাষা আন্দোলনে শহীদদের আত্মত্যাগের বিনিময়ে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের স্বাধীনতার প্রাথমিক পর্যায় শুরু হয়েছিলো। কারন একটি জাতিকে যদি শেষ করতে হয়, তাহলে তার ভাষা সংস্কৃতিকে শেষ করতে হয়। এজন্য পশ্চিম পাকিস্তান আমাদের উপর উর্দু ভাষা চাপিয়ে দিতে চেয়েছিলো। তিনি আরো জানান, বাঙালির চেতনাকে তারা দাবিয়ে রাখতে পারেনি। ১৯৫২ সালের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সহ সারাদেশের ছাত্র সমাজ এবং বিভিন্ন পেশার মানুষ আন্দোলন শুরু করেছিলো। এদিন আন্দোলনকারীদের উপর নির্মমভাবে হত্যকান্ড চালিয়েছিলো পশ্চিম পাকিস্তানিরা। আজকের এইদিনে মহান আল্লাহর দরবারে তাদের আত্মার মাগফেরাত কামনা করি।

এসময় উপস্থিত ছিলেন কানাইপুর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সকল সহযোগী সংগঠন, ইউপি সদস্য বৃন্দ, ওয়ার্ড আওয়ামীলীগের নেতৃবৃন্দ, বাজারের বিশিষ্ট ব্যবসায়ী ব্যক্তিবর্গ সহ সর্বস্তরের জনসাধারণ স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট
error: Content is protected !!